শারীরিক শিক্ষার সংক্ষিপ্ত ইতিহাস(History Of Physical Education)...Sports_study_bd
মার্কিন যুক্তরাষ্ট্রে শারীরিক শিক্ষার একটি সংক্ষিপ্ত ইতিহাস ঊনবিংশ শতাব্দীতে শুরু হয় । ইউরোপ জুড়ে আনুষ্ঠানিক শারীরিক শিক্ষা কার্যক্রমের জনপ্রিয়তা ক্রমবর্ধমান ছিল যেখানে ক্যালিস্থেনিক্স এবং জিমন্যাস্টিকস সবই ছিল ক্রোধ। আমেরিকান স্কুলগুলি প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যক্রমের মধ্যে শারীরিক শিক্ষাকে অন্তর্ভুক্ত করে ইউরোপীয় মডেল অনুসরণ করতে চেয়েছিল৷ এবং শারীরিক শিক্ষার একটি সংক্ষিপ্ত ইতিহাস উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলির বিবেচনায় সম্পূর্ণ হবে না যা ধীরে ধীরে অত্যন্ত সফল ক্রীড়া প্রোগ্রামগুলি তৈরি করেছে৷
কিভাবে এটা শুরু
শারীরিক শিক্ষার সংক্ষিপ্ত ইতিহাস প্রায় ১৮২০ সালে শুরু হবে যখন স্কুলগুলি অংজিমন্যাস্টিকস, স্বাস্থ্যবিধি প্রশিক্ষণ এবং মানবদেহের যত্ন ও বিকাশকে কেন্দ্র করে। ১৯৫০ সাল নাগাদ, ৪০০ টিরও বেশি প্রতিষ্ঠান শারীরিক শিক্ষায় মেজর চালু করেছিল। ১৮৫১ সালে ইয়ং মেন'স ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন তার প্রথম অধ্যায় চালু করে এবং শারীরিক কার্যকলাপের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কলেজগুলিকে অন্তর্মুখী খেলাধুলায় বিশেষ করে ট্র্যাক, মাঠ এবং ফুটবলে ফোকাস করতে উত্সাহিত করা হয়েছিল৷ কিন্তু গৃহযুদ্ধের পরে শারীরিক শিক্ষা একটি আনুষ্ঠানিক প্রয়োজন হয়ে ওঠে যখন অনেক রাষ্ট্র এমন আইন পাস করার সিদ্ধান্ত নেয় যার জন্য স্কুলগুলিকে তাদের পাঠ্যক্রমের মধ্যে একটি উল্লেখযোগ্য শারীরিক শিক্ষার উপাদান অন্তর্ভুক্ত করতে হবে৷ কিন্তু এটি 1970 সাল পর্যন্ত নয় যে ফেডারেল শিক্ষা আইনে একটি সংশোধনী আনা হয়েছিল যা হাই স্কুল এবং কলেজের মহিলাদের অ্যাথলেটিক প্রতিযোগিতায় প্রতিযোগিতা করার অনুমতি দেয়। এই মুহুর্তে সরকারি অর্থায়নে পরিচালিত কর্মসূচি থেকে যৌন-ভিত্তিক বৈষম্য সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছিল।
কলেজে শারীরিক শিক্ষা
বিংশ শতাব্দীর গোড়ার দিকে যখন একটি জাতীয় কলেজিয়েট অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন তৈরি করা হয়েছিল তখন কলেজ অ্যাথলেটিক্স একটি বড় উদ্দীপনা পেয়েছিল। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে খেলাধুলার জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তহবিল ব্যাপকভাবে বৃদ্ধি পায়। কলেজগুলি তাদের অ্যাথলেটিক প্রোগ্রামগুলির জন্য অত্যন্ত গর্বিত এবং ক্রীড়া বৃত্তি একটি আদর্শ হয়ে উঠেছে। মাঠের পেশাদারদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে খেলাধুলা শিক্ষা কার্যক্রমে নাম লেখানো লোকেদের সংখ্যাও বেড়েছে।
শারীরিক শিক্ষার অবনতি
কিন্তু এর অর্থ এই নয় যে শারীরিক শিক্ষার ইতিহাস সবই গোলাপী। বিংশ শতাব্দীর শেষের দিকে অবশ্যই শারীরিক শিক্ষার প্রতিশ্রুতি হ্রাস পেয়েছিল। স্কুলে অতিরিক্ত বিষয় এবং ইলেকটিভের ক্রমবর্ধমান অফার মানে হল যে স্থানান্তরটি শারীরিক শিক্ষা থেকে দূরে এবং শিক্ষাবিদদের দিকে মনোনিবেশ করছে। দেশটি ১৯৭০ এবং ১৯৮০ সালের দিকে মন্দার মুখোমুখি হয়েছিল এবং সরকারী তহবিলের অভাবের অর্থ হল যে শারীরিক শিক্ষা প্রোগ্রামগুলি প্রায়শই স্কুল এবং বিশ্ববিদ্যালয় থেকে বাদ দেওয়া হয়েছিল।
আধুনিক যুগ
কিন্তু ভারসাম্যপূর্ণ পাঠ্যক্রমের প্রয়োজনীয়তা সম্পর্কে সাম্প্রতিক সচেতনতা বিশেষ করে স্থূলতার অবস্থার বিষয়ে জাতীয় উদ্বেগ এবং ভিডিও গেমের মতো অ-শারীরিক ক্রিয়াকলাপের প্রতি শিশুদের মনোযোগের কারণে শারীরিক শিক্ষাকে স্পটলাইটে ফিরিয়ে এনেছে। পাবলিক স্কুলে প্রাথমিক শ্রেণীতে বাধ্যতামূলক করে শারীরিক শিক্ষার প্রতি অঙ্গীকার পুনঃসংকেত দিয়েছে সরকার। কিন্তু উচ্চ বিদ্যালয় স্তরে এটি একটি নির্বাচনী রয়ে গেছে। ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় উন্নয়ন এক
শারীরিক শিক্ষা হল শারীরিক শিক্ষার সংজ্ঞা কীভাবে বিকশিত হয়েছে। যদিও এটি শুরুতে শুধুমাত্র ঐতিহ্যবাহী খেলাধুলাকে অন্তর্ভুক্ত করেছিল, এটি এখন যোগব্যায়াম এবং ধ্যানের মতো বেশ কিছু কম শারীরিক কার্যকলাপ অন্তর্ভুক্ত করে যা এই ধরনের চাপপূর্ণ বয়সে শিক্ষার্থীদের নিয়ন্ত্রণের অনুভূতি বিকাশে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।
লক্ষ্য
~ শারীরিক শিক্ষা প্রতিটি শিশুর মধ্যে সমগ্র শিশুর বিকাশ ঘটাবে
~ শারীরিক শিক্ষাবিদরা রোল মডেল হিসাবে কাজ করবে এবং স্বাস্থ্য, শারীরিক শিক্ষা এবং সুস্থতার জ্ঞান প্রদর্শন করবে
~ শারীরিক শিক্ষার ক্লাসগুলি বিভিন্ন ধরনের কার্যক্রম প্রদান করবে যা শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে এবং অংশগ্রহণ বৃদ্ধি করবে
উদ্দেশ্য
~ শারীরিক শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদের উন্নয়নমূলকভাবে উপযুক্ত কার্যক্রমে অংশগ্রহণ করার অনুমতি দেবে
~ শারীরিক শিক্ষা কার্যক্রম সহযোগিতামূলক আচরণের বিকাশ ও শক্তিশালী করবে
~শারীরিক শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদের আজীবন ফিটনেস লক্ষ্য স্থাপন করতে শেখাবে
শারীরিক শিক্ষার অনেকগুলি কাজ আছে
বিষয়টি স্কুল জীবন জুড়ে শেখানো হয় এবং শিশুদের সুস্থ রাখার উদ্দেশ্যে তাদের শেখানো হয় যে কীভাবে শরীরকে একটি যুক্তিসঙ্গত অবস্থায় রাখতে হয়।
১. খেলাধুলা শারীরিক শিক্ষার আরেকটি কাজ, যেমন শৃঙ্খলা। যখন লোকেরা শারীরিক শিক্ষার বিষয়ে কথা বলে তখন শৃঙ্খলার ভূমিকা প্রায়ই কম বিক্রি হয়। বিভিন্ন খেলাধুলায় অংশ নেওয়ার সময়, শিশুরা শিখে যে নিয়মগুলি গুরুত্বপূর্ণ এবং খেলাধুলায় তাদের কর্তৃত্বকে সম্মান করা প্রয়োজন, এই ধারণাটি আশা করা যায় স্কুলের অন্য কোথাও চলে যাবে৷2৷
২. শারীরিক শিক্ষার চাহিদা
স্কুল থেকে
স্কুলে পরিবর্তিত
হয়, কিছু
স্কুল স্কুল-পরবর্তী ক্রিয়াকলাপগুলিতে
অংশ নেওয়া
এবং বিভিন্ন
ধরনের খেলাধুলায়
অন্তত একটি
স্কুল টিমের
জন্য খেলা
বাধ্যতামূলক করে। এটি শিক্ষার্থীদের
তাদের স্কুলে
গর্ব করতে
উত্সাহিত করে,
কারণ তারা
অন্য স্কুলগুলিকে
হারাতে চাইবে
যেগুলির বিরুদ্ধে
তারা খেলবে৷
৩. কিছু স্কুলে কেবল
বাধ্যতামূলক শারীরিক শিক্ষার পাঠ রয়েছে
যেখানে শিক্ষার্থীদের
জিমন্যাস্টিকস, সাঁতার, দৌড় এবং এমনকি
মার্শাল আর্ট
সহ বিভিন্ন
ক্রিয়াকলাপ চেষ্টা করার জন্য উত্সাহিত
করা হয়। এই
সমস্ত খেলাধুলার
জন্য একজন
ছাত্রকে যৌক্তিকভাবে
ফিট এবং
সুশৃঙ্খল হতে
হবে এবং
সেই সাথে
ভাল শরীরের
ভঙ্গি বজায়
রাখতে সাহায্য
করতে হবে
৪. প্রায় সব স্কুলে শারীরিক শিক্ষা কার্যক্রম বাধ্যতামূলক, শুধুমাত্র ব্যতিক্রম ধর্মীয় কারণে বা ছাত্রের অংশগ্রহণ না করার কোনো চিকিৎসাগত কারণ থাকলে।
৫. দৈহিক শিক্ষা শিক্ষার্থীদেরকে একটি দল হিসেবে কাজ করতে এবং অন্যান্য মানুষদেরও গুরুত্বপূর্ণ বিষয় শিখতে উৎসাহিত করে। বেশিরভাগ খেলাধুলায় টিমওয়ার্ককে উৎসাহিত করা হয়, এবং ব্যক্তিরা সেই খেলাগুলিতেও উন্নতি করতে পারে যেগুলির জন্য দলের প্রয়োজন হয় না। এই কারণগুলির মানে হল যে ছাত্ররা বেভারস্যাটাইল হয়ে উঠবে যা পরবর্তী জীবনে চাকরির জন্য আবেদন করার সময় বা তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার সময় তাদের ভাল অবস্থানে দাঁড় করাবে।
0 Comments